সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ ১১ আশ্বিন ১৪২৯
তারেক-জোবাইদার দুর্নীতি মামলায় রুল শুনানি আজ
নিজস্ব প্রতিবেদক ।। পদক্ষেপনিউজ
Published : Wednesday, 20 April, 2022 at 10:51 AM, Count : 47
 তারেক-জোবাইদার দুর্নীতি মামলায় রুল শুনানি আজ

বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান ও তাঁর স্ত্রী জোবাইদা রহমানের বিরুদ্ধে অবৈধ সম্পদ অর্জনের মামলার বাদীর কর্তৃত্ব নিয়ে রুলের শুনানি শুরু করতে যাচ্ছেন হাইকোর্ট।

দুর্নীতি দমন কমিশনের (দুদক) আবেদনের পরিপ্রেক্ষিতে এই রুল শুনানির জন্য গতকাল মঙ্গলবার কার্যতালিকায় উঠলে বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কাজী মো. ইজারুল হক আকন্দের হাইকোর্ট বেঞ্চ রুলটি আজ বুধবার শুনানির জন্য রাখেন।

আদালতে দুদকের পক্ষে আইনজীবী মো. খুরশীদ আলম খান ও রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল এ কে এম আমিন উদ্দিন মানিক শুনানিতে অংশ নেন।

সেনাবাহিনী সমর্থিত তত্ত্বাবধায়ক সরকার আমলে ২০০৭ সালের ২৬ সেপ্টেম্বর তারেক রহমান, তাঁর স্ত্রী জোবাইদা রহমান ও শাশুড়ি সৈয়দা ইকবাল মান্দ বানুর বিরুদ্ধে চার কোটি ৮১ লাখ ৫৩ হাজার ৫৬১ টাকার সম্পদের তথ্য গোপন ও মিথ্যা তথ্য দেওয়ার অভিযোগে কাফরুল থানায় মামলা করে দুদক।

মামলায় জোবাইদা ও তাঁর মায়ের বিরুদ্ধে তারেক রহমানকে সহায়তা ও তথ্য গোপনের অভিযোগ আনা হয়। মামলার পর ওই বছরই তারেক রহমান ও জোবাইদা মামলার বাদীর কর্তৃত্ব চ্যালেঞ্জ করে দুটি রিট আবেদন করেন। প্রাথমিক শুনানির পর ২০০৭ সালের ১ অক্টোবর আদালত মামলার কার্যক্রম স্থগিত করার পাশাপাশি রুল দেন। কাফরুল থানায় করা মামলাটি দুদক আইন, ২০০৪ এর ২৬ ধারা লঙ্ঘন করায় তা কেন আইনগত কর্তৃত্ববহির্ভূত ঘোষণা করা হবে না, জানতে চাওয়া হয় রুলে।

এই রুলটি বিচারাধীন রেখে ২০০৮ সালে আরেকটি আবেদন করেন জোবাইদা রহমান। এই আবেদনে মামলা বাতিল চাওয়া হয়। আবেদনের শুনানির পর মামলার কার্যক্রম স্থগিত করে রুল জারি করেন হাইকোর্ট। মামলাটি কেন বাতিল করা হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। শুনানি শেষে ২০১৭ সালের ১২ এপ্রিল রুল খারিজ করেন আদালত। সেই সঙ্গে জোবাইদাকে আট সপ্তাহের মধ্যে বিচারিক আদালতে আত্মসমর্পণ করতে নির্দেশ দেওয়া হয়।

এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিলের অনুমতি চেয়ে আবেদন (লিভ টু আপিল) করেন জোবাইদা রহমান। ওই আবেদনের শুনানি শেষে গত ১৩ এপ্রিল রিট খারিজ করে দেন সর্বোচ্চ আদালত। এই আদেশের পর মামলার তদন্ত বা বিচারকাজ চলার ক্ষেত্রে বাধা কাটলেও আগের দুটি রিটেই এ মামলায় স্থগিতাদেশ দিয়েছিলেন উচ্চ আদালত, যা এখনো বহাল আছে।

 তারেক-জোবাইদার দুর্নীতি মামলায় রুল শুনানি আজ২০ মার্কেট বন্ধ, দিনে শত কোটি টাকা ক্ষতির আশঙ্কারাজধানীর নিউ মার্কেটের ব্যবসায়ীদের সঙ্গে ঢাকা কলেজ শিক্ষার্থীদের সংঘর্ষে স্থবির হয়ে পড়ে ওই এলাকার অন্তত
 তারেক-জোবাইদার দুর্নীতি মামলায় রুল শুনানি আজসকালের শুরুতেই রাজধানীতে ঝড়ো হাওয়াসহ বৃষ্টিকয়েকদিনের ভ্যাপসা গরম আর তাপপ্রবাহের দাপটের পর রাজধানীতে দমকা হাওয়ার সাথে হঠাৎ শুরু হয়েছে বৃষ্টি।
 তারেক-জোবাইদার দুর্নীতি মামলায় রুল শুনানি আজ ঈদের ছুটি : ৫ মে নিয়ে কোনো আলোচনা হয়নিআগামী ৫ মে বৃহস্পতিবার এক দিন ছুটি বাড়ালে টানা ৯ দিনের ছুটি মিলবে সরকারি কর্মকর্তা-কর্মচারীদের।
 তারেক-জোবাইদার দুর্নীতি মামলায় রুল শুনানি আজঢাকায় আসছেন ডেনমার্কের রাজকুমারীডেনমার্কের রাজকুমারী ম্যারি এলিজাবেথ ডোনাল্ডসন তিন দিনের সফরে আগামী ২৫ এপ্রিল ঢাকায় আসছেন।  তিনি এ
 তারেক-জোবাইদার দুর্নীতি মামলায় রুল শুনানি আজঢাকা কলেজের সঙ্গে একাত্মতা, রাস্তায় আইডিয়ালের শিক্ষার্থীরানিউ মার্কেট এলাকায় শিক্ষার্থী ও ব্যবসায়ীদের সংঘর্ষের ঘটনায় একাত্মতা জানিয়ে পথে নেমেছে আইডিয়াল কলেজের শিক্ষার্থীরা।বুধবার
 তারেক-জোবাইদার দুর্নীতি মামলায় রুল শুনানি আজএ বছর জনপ্রতি ফিতরা সর্বোচ্চ ২৩১০, সর্বনিম্ন ৭৫ টাকারমজানে এ বছর বাংলাদেশে ফিতরার হার জনপ্রতি সর্বোচ্চ দুই হাজার ৩১০ টাকা ও সর্বনিম্ন ৭৫


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


এই বিভাগরে আরও খবর...
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
একটি ইওজি প্রকাশনা
উপদেষ্টা সম্পাদক : বাদল চৌধুরী || সম্পাদক : জান্নাতুন নিসা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৮ম তলা (৮০৫), রোজভিউ প্লাজা লিমিটেড
১৮৫ বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা-১২০৫
ফোন : +৮৮০২৯৬৬০৬৭৬, +৮৮০২৯৬৬০৬৭৪, +৮৮০১৫৫৮০২৯৮৩৭, +৮৮০১৬৭১১৩৯৪৩০
e-mail : [email protected], [email protected]
Developed & Maintenance by i2soft
© সর্বস্বত্ব সংরক্ষিত পদক্ষেপনিউজ