সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ ১১ আশ্বিন ১৪২৯
তিন দিনের ব্যবধানে কাচা বাজারের দাম দ্বিগুণ
নিজস্ব প্রতিবেদক ।। পদক্ষেপনিউজ
Published : Monday, 4 April, 2022 at 8:23 AM, Count : 86
তিন দিনের ব্যবধানে কাচা বাজারের দাম দ্বিগুণ

পবিত্র রমজানের প্রথম দিনেই অস্বাভাবিক দাম বেড়েছে বেগুন, শসা, লেবু ও মাল্টার। এ ছাড়া রমজানে চাহিদা রয়েছে, এমন বেশ কিছু পণ্যের দাম বেড়েছে।

তিন দিনের ব্যবধানে রাজধানীর বাজারে প্রতি কেজি বেগুনে ৪০ থেকে ৫০ টাকা, দেশি শসায় ৫০ থেকে ৬০ টাকা, মাল্টায় ৩০ থেকে ৪০ টাকা, প্রতি হালি লেবুতে ৩০ থেকে ৪০ টাকা দাম বেড়েছে। এ ছাড়া প্রতি ডজন সবরিকলায় বেড়েছে ৩০ টাকা, গাজরে ২০ টাকা, আপেলে ২০ থেকে ৩০ টাকা, আঙ্গুরে ২০ থেকে ৩০ টাকা বেড়েছে।

গতকাল বৃহস্পতিবার রাজধানীর বিভিন্ন বাজার ঘুরে এমন চিত্র দেখা গেছে।

রাজধানীর মোহাম্মদপুর টাউন হল বাজার ঘুরে দেখা যায়, শসা দেশি (টাটকা) প্রতি কেজি ১৪০ থেকে ১৫০ টাকা এবং এক দিনের পুরনো ১০০ টাকায় বিক্রি হচ্ছে। অথচ তিন দিন আগে দেশি শসা সর্বোচ্চ ৬০ থেকে ৭০ টাকা বিক্রি হয়েছে। বেগুন বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ থেকে ৮০ টাকায়, গাজর ৬০ টাকায়, লেবু ৪০ থেকে ৭০ টাকায়, মাল্টা ১৮০ টাকায় ও তরমুজের কেজি ৫০ টাকায়। সবরিকলা ডজনপ্রতি বাজারে দাম উঠেছে ১৫০ টাকা। ব্যবসায়ীদের দাবি, পাইকারি বাজারে ইফতারি পণ্যের দাম বেড়ে যাওয়ায় খুচরাও বেড়েছে।

রাজধানীর যাত্রাবাড়ী ফলের দোকান ও বাজার ঘুরে দেখা গেছে, আপেল প্রতি কেজি ২২০ থেকে ২৪০ টাকায়, মাল্টা ১৮০ থেকে ২০০ টাকায়, আঙুর ২৮০ থেকে ২২০ টাকায়, আজওয়া খেজুর ৫০০ টাকায়, দাবাস খেজুর ২৫০ থেকে ২৮০ টাকায়, সুগাই খেজুর ৪০০ টাকায়, তরমুজ ছোট সাইজের ৫০ টাকা ও বড় সাইজের ৬০ টাকায় বিক্রি হচ্ছে। এ ছাড়া বেগুন প্রতি কেজি ১০০ টাকায়, দেশি শসা ৮০ থেকে ১০০ টাকায় বিক্রি হচ্ছে।

শরবতে ব্যবহার হয় লেবু। রমজানজুড়ে লেবুর চাহিদা থাকে ব্যাপক। বড় আকারের লেবু হালি বিক্রি হচ্ছে ৬০ টাকায়। ছোট এক হালি লেবু কিনতেও ক্রেতাদের ৩০ থেকে ৪০ টাকা গুনতে হচ্ছে।

তরমুজ কেজি হিসেবে বিক্রির বিষয়ে মাসুম বলেন, ‘সবাই কেজি হিসেবে বিক্রি করছে, তাই আমিও করছি। তরমুজ অনেক সময় পচে যায়। তাই ক্ষতি পোষাতে কিছু বেশি দামেই বিক্রি করতে হয়। ’

বাজার করতে আসা ক্রেতা ফিরোজ সরকার বলেন, ‘গত সপ্তাহে দুই হালি বড় আকারের লেবু কিনেছি ৫০ টাকায়। এখন দুই হালি বড় আকারের লেবু ১২০ টাকার কমে পাওয়া যাচ্ছে না। লেবুর মতো বেগুন ও শসার দাম অস্বাভাবিক।

রাজধানীর দক্ষিণ কুড়িল এলাকার জোয়ারসাহারা বাজারের সবজি ব্যবসায়ী মো. আলম বলেন, ‘বেগুন প্রতি কেজি ১০০ টাকায়, দেশি শসা ৮০ থেকে ১০০ টাকায় এবং প্রতি হালি লেবু ৬০ টাকায় বিক্রি হচ্ছে। তাঁর দাবি, ‘আমরা পণ্য আনি কারওয়ান বাজার থেকে। এক দিনের ব্যবধানে আমাদের বেশির ভাগ পণ্য অনেক বাড়তি দামে কিনতে হয়েছে। ’

রাজধানীর বাইরেও দাম বেড়েছে

বরিশাল : প্রথম রমজানে বরিশালে বেগুন, শসাসহ নানা সবজির দাম বেড়েছে। নগরীর পুরান বাজারে গিয়ে দেখা যায়, বেগুন ও শসা এক সপ্তাহ আগে কেজি ৪০ টাকায় বিক্রি হলেও গতকাল দাম ছিল ৮০ টাকা।

ময়মনসিংহ : রোজার প্রথম দিন ময়মনসিংহের বাজারে শসা ও বেগুনের দাম চড়া ছিল। গতকাল মেছুয়া বাজারে গিয়ে দেখা গেছে, শসা বিক্রি হচ্ছে ৪০ থেকে ৫০ টাকায়, বেগুন ৬০ থেকে ৭০ টাকায়। কাঁচা মরিচ বিক্রি হয় ১০০ টাকা কেজি।

রংপুর : বাজারে সবচেয়ে বেড়েছে সবজির দাম। গত সপ্তাহের চেয়ে গতকাল পাঁচ গুণ বেশি দামে শসা বিক্রি হয়। এক সপ্তাহ আগে যে শসা ২০ টাকায় বিক্রি হয়, গতকাল তা ১০০ টাকায় কিনতে হয়েছে ক্রেতাদের। শসার সঙ্গে পাল্লা দিয়ে বেড়েছে লেবু, কাঁচা মরিচ ও বেগুনের দাম।

সিলেট : সিলেটের বাজারেও রমজানকে কেন্দ্র করে বেগুন, শসা, কাঁচা মরিচ ও খেজুরের দাম বেড়েছে। এর মধ্যে বেগুনের দাম বেড়েছে সবচেয়ে বেশি। গতকাল নগরের বন্দরবাজার ব্রাহ্মময়ী বাজার, লালবাজার, আম্বরখানা মদিনা মার্কেট বাজার ঘুরে দেখা গেছে, বেগুনের কেজি ৬০ থেকে ৮০ টাকায় বিক্রি হচ্ছে। দুই সপ্তাহ আগেও বেগুনের দাম ছিল ২৫ থেকে ৩০ টাকা।

তিন দিনের ব্যবধানে কাচা বাজারের দাম দ্বিগুণ বাংলাদেশকে বিদ্যুৎ সরবরাহ করতে ভারত-নেপাল চুক্তিবাংলাদেশ, ভুটান, ভারত ও নেপাল (বিবিআইএন) কাঠামো অনুযায়ী বাংলাদেশ ও ভুটানকে জলবিদ্যুৎ সরবরাহে চুক্তি করেছে
তিন দিনের ব্যবধানে কাচা বাজারের দাম দ্বিগুণযুক্তরাষ্ট্রের সঙ্গে সংলাপে ক্যাটসা ইস্যু উঠবেবাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যে আসন্ন নিরাপত্তা সংলাপে ‘কাউন্টারিং আমেরিকাস অ্যাডভারসারিস থ্রু স্যাংকশনস অ্যাক্ট (ক্যাটসা)’ নিয়ে
তিন দিনের ব্যবধানে কাচা বাজারের দাম দ্বিগুণ 'সাগর-রুনি হত্যারহস্য উদঘাটনে চেষ্টা চলছে, সরকার বসে নেই'সাংবাদিক দম্পতি সাগর-রুনি হত্যা রহস্য উদঘাটনে চেষ্টা অব্যাহত আছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।
তিন দিনের ব্যবধানে কাচা বাজারের দাম দ্বিগুণ আওয়ামী লীগ কাজ করে আর বিএনপি করে লুটপাট : মুক্তিযুদ্ধমন্ত্রীমুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক বলেছেন, বীর মুক্তিযোদ্ধাদের কল্যাণে আওয়ামী লীগ সরকারই


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


এই বিভাগরে আরও খবর...
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
একটি ইওজি প্রকাশনা
উপদেষ্টা সম্পাদক : বাদল চৌধুরী || সম্পাদক : জান্নাতুন নিসা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৮ম তলা (৮০৫), রোজভিউ প্লাজা লিমিটেড
১৮৫ বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা-১২০৫
ফোন : +৮৮০২৯৬৬০৬৭৬, +৮৮০২৯৬৬০৬৭৪, +৮৮০১৫৫৮০২৯৮৩৭, +৮৮০১৬৭১১৩৯৪৩০
e-mail : [email protected], [email protected]
Developed & Maintenance by i2soft
© সর্বস্বত্ব সংরক্ষিত পদক্ষেপনিউজ