সোমবার ২৬ সেপ্টেম্বর ২০২২ ১১ আশ্বিন ১৪২৯
৮৫% বাংলাদেশি তরুণদের মতে সাইবার বুলিং একটি মারাত্মক সমস্যা
পদক্ষেপ ডেস্ক
Published : Monday, 1 November, 2021 at 2:57 PM, Update: 01.11.2021 3:36:01 PM, Count : 191

   ৮৫% বাংলাদেশি তরুণদের মতে সাইবার বুলিং একটি মারাত্মক সমস্যা

বাংলাদেশে ৩৫% তরুণ দিন-রাত সবসময় ইন্টারনেট ব্যবহার করে

৮৫% বাংলাদেশি তরুণদের মতে সাইবার বুলিং একটি মারাত্মক সমস্যা বলে টেলিনর গ্রুপ, গ্রামীণফোন ও প্ল্যান ইন্টারন্যাশনাল পরিচালিত এক জরিপে উঠে এসেছে।

করোনাভাইরাস পরিস্থিতিতে ইন্টারনেটের ব্যবহার ও অনলাইনে হয়রানি (অনলাইন বুলিং) তরুণদের ওপর কী ধরনের প্রভাব ফেলছে সে বিষয়ে এ বছরের আগস্ট-সেপ্টেম্বরব্যাপী বাংলাদেশ, মালয়েশিয়া, পাকিস্তান ও থাইল্যান্ড- এ চারটি দেশে জরিপটি পরিচালনা করা হয়। মোট তিন হাজার ৯৩০ জন এ জরিপে অংশ নেয়। এর মধ্যে ১৬% তরুণ বাংলাদেশি।

জরিপে অংশ নেওয়া সব দেশের ২৯% তরুণ জানিয়েছে, কোভিড প্রাদুর্ভাবের আগেই তারা বুলিংয়ের শিকার হয়েছেন। তাদের মধ্যে ১৮% জানিয়েছে, বৈশ্বিক মহামারি শুরুর পর থেকে তারা আরও বেশি অনলাইন বুলিংয়ের শিকার হয়েছে। ৮% তরুণ জানিয়েছে তারা সপ্তাহে অন্তত এক বা একাধিকবার অনলাইন বুলিংয়ের শিকার হচ্ছে।

সামাজিক যোগাযোগমাধ্যম, মেসেজিং অ্যাপস এবং অনলাইন গেমিং ও ভিডিও গেম স্ট্রিমিং প্ল্যাটফর্ম- এ তিনটি মাধ্যমে সাধারণত তরুণরা সবচেয়ে বেশি হয়রানির শিকার হচ্ছে।

৮৬% তরুণ করোনাভাইরাসের সময়ে বেশি ইন্টারনেট ব্যবহার করছে। বাংলাদেশে ৩৫% তরুণ দিন-রাত সবসময় ইন্টারনেট ব্যবহার করে। বাংলাদেশি তরুণদের ১৫% সাধারণত সন্ধ্যার পর ইন্টারনেট বেশি ব্যবহার করে এবং মাত্র ২% ক্লাস চলাকালীন সময়ে ইন্টারনেট ব্যবহার কমায়।

গ্রামীণফোনের প্রধান নির্বাহী কর্মকর্তা ইয়াসির আজমান টেলিনর জরিপে উঠে আসা সমস্যাগুলোর সমাধান নিয়ে বলেন, “এ সমস্যাগুলো দূর করার জন্য আমরা টেলিনর ও ইউনিসেফের মতো পার্টনারদের সহযোগিতায় সচেতনতা বৃদ্ধিতে এবং আমাদের ভবিষ্যৎ প্রজন্মকে অনলাইনে নিরাপদ রাখতে কাজ করে যাচ্ছি।”


« পূর্ববর্তী সংবাদপরবর্তী সংবাদ »


এই বিভাগরে আরও খবর...
সর্বশেষ সংবাদ
সর্বাধিক পঠিত
একটি ইওজি প্রকাশনা
উপদেষ্টা সম্পাদক : বাদল চৌধুরী || সম্পাদক : জান্নাতুন নিসা
বার্তা ও বাণিজ্যিক কার্যালয় : ৮ম তলা (৮০৫), রোজভিউ প্লাজা লিমিটেড
১৮৫ বীর উত্তম সি আর দত্ত রোড, ঢাকা-১২০৫
ফোন : +৮৮০২৯৬৬০৬৭৬, +৮৮০২৯৬৬০৬৭৪, +৮৮০১৫৫৮০২৯৮৩৭, +৮৮০১৬৭১১৩৯৪৩০
e-mail : [email protected], [email protected]
Developed & Maintenance by i2soft
© সর্বস্বত্ব সংরক্ষিত পদক্ষেপনিউজ